breaking

clean-5

clean-5

clean-5

clean-5

Share This
ভারতীয় প্রতিষ্ঠান সাহারার সঙ্গে চুক্তি শেষ করার পর পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ শুরুর আগে স্পনসর চেয়ে বিজ্ঞাপন দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দুটি প্রতিষ্ঠানকে পেছনে ফেলে ২ কোটি ১১ লাখ টাকায় জাতীয় দলের স্পনসর স্বত্ব পায় দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞাপনী সংস্থা টম (টপ অব মাইন্ড)। টমের পাশাপাশি স্পনসর হতে আগ্রহ প্রকাশ করেছিল দেশের শীর্ষ টেলিকমিউনিকেশন কোম্পানি গ্রামীণফোন ও রবি। শেষ পর্যন্ত টম হোম সিরিজ শুরুর আগে দেশীয় কোম্পানি প্রাণ-আরএফএল-এর কাছে স্পনসরশিপ বিক্রি করে দেয়। টাইগারদের জার্সিতে শোভা পায় প্রাণ ফ্রুটোর লোগো।

সামনের মাসেই বাংলাদেশের আরেকটি হোম সিরিজ। ভারত খেলতে আসছে। এরপরই আসবে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। পরের বছর জিম্বাবুয়ে ও ইংল্যান্ড খেলতে আসবে এবং বাংলাদেশ ভারত ও নিউজিল্যান্ড খেলতে যাবে। সব মিলিয়ে ২০১৭ সালের জুন পর্যন্ত বাংলাদেশের মোট সিরিজ আছে আটটি। এর মধ্যে এশিয়া কাপ টি-টোয়েন্টি ও টি-টোয়েন্টি বিশ্বকাপও রয়েছে।

র‌্যাংঙ্কিংয়ে আটে থাকতে পারলে ২০১৭ সালের জুনে টাইগাররা খেলতে পারবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। অর্থাৎ ২০১৫ সালের ১ জুন থেকে শুরু করে ২০১৭ সালের জুন পর্যন্ত আন্তর্জাতিক অঙ্গনে ব্যস্ত থাকবে বাংলাদেশ। প্রতিটি সময়ে আলাদা আলাদা স্পনসর খোঁজার চেয়ে দীর্ঘমেয়াদে স্পনসর পেতে আগ্রহী বিসিবি। এজন্য দরপত্র আহ্বান করে বিজ্ঞাপনও দিয়েছেন বিসিবির বিপণন ও বাণিজ্য বিভাগ।

যতটুকু শোনা যাচ্ছে, দুই বছরে আট সিরিজের জন্য স্পনসরের সর্বনিম্ন দর ৩০ কোটি টাকা। আগামী ১৯ মে দরপত্র জমা দেওয়ার শেষ দিন। প্রসঙ্গত, দরপত্রের পাশাপাশি ৩ কোটি টাকার ব্যাংক গ্যারান্টি চেয়েছে বিসিবি। একইসঙ্গে স্পনসরশিপের জন্যে নির্বাচিত হওয়া প্রতিষ্ঠানকে তিন দিনের মধ্যেই স্পনসরশিপের ৫০ শতাংশ অর্থ পরিশোধ করতে হবে।

বিসিবির বিশ্বস্ত সূত্রের খবর, এবারো দরপত্র সংগ্রহ করেছে গ্রামীণফোন, রবি ও টম। আগামী দুই বছরের জন্য জাতীয় পুরুষ ও মহিলা দলের পাশাপাশি অনূর্ধ্ব-১৯ দলের জন্যে স্পনসরশিপ প্রযোজ্য হবে। চলতি বছরের ১ জুন থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত এ চুক্তি কার্যকর থাকবে। ২০ মে বিসিবিতে নিলাম অনুষ্ঠিত হবে। বিসিবি জানিয়েছে, তামাকজাত উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান স্পনসরশিপের জন্যে গ্রহণযোগ্য হবে না। 
«
Next

Newer Post

»
Previous

Older Post


No comments:

Leave a Reply